রুয়েটে বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক আনন্দমেলা ‘টেকনোক্রেসি-২০১৯’

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে বিজ্ঞান ও প্রযুক্তিভিত্তিক আনন্দমেলা ‘টেকনোক্রেসি-২০১৯’ অনুষ্ঠিত। রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং (ইসিই) বিভাগের উদ্যোগে দুই দিনব্যাপী এ মেলার আয়োজন করা হয়।
এ উপলক্ষে শুক্রবার সকাল ৮ টার দিকে রুয়েটের প্রশাসনিক ভবনে ‘আন্তঃ বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা’ (IUPC) এর উদ্বোধন করেন, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. রফিকুল ইসলাম সেখ।
এসময় উপস্থিত ছিলেন, ইসিই বিভাগের বিভাগীয় প্রধান ও অনুষ্ঠানের সভাপতি প্রফেসর ড. শামিম আনোয়ার, আইআইসিটি এর পরিচালক প্রফেসর ড. শহীদুজ্জামান, রুয়েট কেন্দ্রীয় কম্পিউটার সেন্টারের প্রশাসক প্রফেসর ড. আলী হোসেন, উপ-পরিচালক ছাত্রকল্যাণ মামুনুর রশিদ, আবু সাঈদ, ইসিই বিভাগের প্রভাষক আব্দুল মতিন, মাহবুবুর রহমান, সাগর চন্দ্র বাগচী, রবিউল ইসলাম প্রমুখ।
IUPC প্রতিযোগিতায় রুয়েট, বুয়েট, কুয়েট, ঢাবি, রাবি, জাবি, শাবিপ্রবিসহ দেশের ৪৯টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে ৯৬ টি টিমের প্রায় ৩০০ প্রতিযোগী অংশগ্রহণ করে। ‘আন্তঃ বিশ্ববিদ্যালয় প্রোগ্রামিং প্রতিযোগিতা’ (IUPC) সকাল ৮ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত চলে।
আনন্দমেলায় রোবো ফেস্ট, প্রকল্প প্রদর্শনী, পোস্টার প্রদর্শণী, জুনিয়র আইস্টাইন ট্র্যাক এন্ড অলিম্পিয়াড, গেইমিং প্রতিযোগিতাসহ বিভিন্ন কারিগরী সেমিনারের আয়োজন করা হয়।
কারিগরী সেমিনারগুলোতে দেশি এবং বিভিন্ন তথ্য ও প্রযুক্তিবিদ অংশগ্রহণ করেন।
সমাপনী দিনের কারিগরী সেমিনারে অংশগ্রহণ করেন, ইতালির মিলান বিশ্ববিদ্যালয়ের প্রফেসর Vincenzo Piuri, IEEE Fellow; Deepak Mathur IEEE Region 10 Director Elect (2019-2020) এবং  IEEE Region 10 Director (2021-2022), IEEE Region 10 MD Committee এর চেয়ারম্যান Parkash Lohana, IEEE Islamabad Sight Affinity Group এর চেয়ারপার্সন Mian Junaid Manzoor, বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মুনির চৌধুরী, কনফিডেন্স ব্যাটারিজ লিঃ এর নির্বাহী পরিচালক কেএম. মোয়াল্লেম আব্দুল মালেক, রুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. অজয় কৃষ্ণ সরকার, গবেষণা ও সম্প্রসারণের পরিচালক প্রফেসর ড. ফারুক হোসেন, তড়িৎ ও ইলেকট্রনিক কৌশল বিভাগের প্রফেসর ড. মাসুদ রানা, ইসিই বিভাগের প্রভাষক তাসনিম বিনতে শওকত প্রমুখ।
মেলায় ‘টেকনোক্রেসি-২০১৯’ এর বিজয়ী শিক্ষার্থীকে তিন লক্ষ টাকা পুরস্কার প্রদান করা হয়।
(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen + 19 =