রাজশাহীতে আম পাড়া শুরু

নিজস্ব প্রতিবেদক : প্রকৃতিতে দেশীয় রসালো ফলের সমারোহের বার্তা দেয়া বাংলা জৈষ্ঠ্য মাসের শুরু আজ। মধুমাসের শুরুতেই বুধবার রাজশাহীর গাছ থেকে নামবে আম। প্রশাসনের বেধে দেয়া সময় মতে, আজ থেকে পর্যায়ক্রমে সাত ধাপে বিভিন্ন জাতের আম গাছ থেকে নামানো যাবে।

এদিকে জৈষ্ঠ্যর আগমন মানেই বাজারে রসালো ফল। এসব ফলের মধ্যে লিচু, তরমুজ ও আতা বেশ কিছু দিন আগেই বাজারে এসেছে। এবার জৈষ্ঠ্যের আগেই পরিপক্ব হয়ে গাছ থেকে ঝুড়িতে নামছে রাজশাহীর আম। অবশ্য এগুলো হবে গুটি জাতের আম। উন্নতজাতের গোপালভোগের জন্য অপেক্ষা করতে হবে আরও ক’দিন। গোপালভোগ নামানো শুরু হবে আগামী সোমবার।

দেশবাসীকে বিষমুক্ত আম দিতে গেলো তিন বছর ধরে গাছ থেকে আম ভাঙার জন্য সময় বেঁধে দিচ্ছে জেলা প্রশাসন। এবারও সময় বেঁধে দেয়া হয়। সে অনুযায়ী আজ থেকে শুরু হয়েছে গুটি আম নামানোর কর্মযজ্ঞ। পর্যায়ক্রমে সাত ধাপে বিভিন্ন জাতের সুস্বাদু পরিপক্ব আম গাছ থেকে পাড়া হবে।

উন্নতজাতের আমগুলোর মধ্যে গোপালভোগ ২০ মে, রাণীপছন্দ ২৫ মে, খিরসাপাত বা হিমসাগর ২৮ মে এবং লক্ষণভোগ বা লখনা নামানো যাবে ২৬ মে থেকে। এছাড়া ল্যাংড়া আম ৬ জুন, আম্রপালি ও ফজলি ১৬ জুন থেকে নামানো যাবে। আর সবার শেষে ১৭ জুলাই থেকে নামানো যাবে আশ্বিনা জাতের আম।

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলিম উদ্দিন বলেন, গুটি আম প্রতিবছরই একটু আগে পাকে। এবারও তার ব্যতিক্রম হয়নি। তাই অনেকে এখন গুটি আম নামাতে শুরু করবেন। এছাড়া জেলা প্রশাসনের বেঁধে দেওয়ার সময় অনুযায়ী সাত দফায় আম নামাতে পারবেন। এতে ক্ষতির আশঙ্কা নেই।

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × one =