রাখাইনকে বাংলাদেশে যুক্ত করার প্রস্তাব প্রত্যাখ্যান প্রধানমন্ত্রীর

নিউজ ডেস্ক : মার্কিন কংগ্রেসে মিয়ানমারের রাখাইন রাজ্যকে বাংলাদেশের সঙ্গে অন্তর্ভুক্তির যে প্রস্তাব ব্রাড শেরম্যান করেছেন সেটি সরাসরি নাকচ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, কংগ্রেস ম্যান শেরম্যান বলছেন রাখাইন স্টেটকে বাংলাদেশে যুক্ত করার কথা। তা বাংলাদেশে কেন? আমাদের যে সীমানা আছে, আমার যে দেশটা, ৫৪ হাজার বর্গমাইল বা ১ লক্ষ ৪৭ হাজার বর্গ কিলোমিটার, আমরা তাতেই খুশি। অন্যের জমি নিয়ে আসা বা অন্যের প্রদেশ আমাদের সঙ্গে যুক্ত করা আমরা সম্পূর্ণভাবে অস্বীকার করি। এটা আমরা কখনোই নেব না। কারণ প্রত্যেক দেশ তার সার্বভৌমত্ব নিয়ে থাকবে।

সোমবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে চীন সফর নিয়ে সংবাদ সম্মেলনে এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। তার আগে প্রধানমন্ত্রী চীন সফর নিয়ে লিখিত বক্তব্য পাঠ করেন। এরপর সাংবাদিকদের জাতীয় ও আন্তর্জাতিক ইস্যুতে প্রশ্নের উত্তর দেন তিনি।

কংগ্রেসের প্রতিনিধি পরিষদের এশিয়া প্রশান্ত-মহাসাগরীয় উপকমিটির চেয়ারম্যান ব্রাড শেরম্যানের প্রস্তাবের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, এই ধরনের কথা বলা এটা অত্যন্ত গর্হিত কাজ, অন্যায় কাজ বলে আমি মনে করি। হতে পারে তারা খুব বড় দেশ। সেই দেশের একজন কংগ্রেস ম্যান। কিন্তু তারা কী ভুলে গেছে তাদের অতীত। তাদের যখন গৃহযুদ্ধ লেগেই থাকতো সেই অতীততো তাদের ভুলে যাওয়া উচিত না। আর সেটা যে ভবিষ্যতেও আসবে না সেটা তারা নিশ্চিত হয় কী ভাবে?

তিনি বলেন, আর রাখাইন স্টেটে প্রতিনিয়ত যে ঝামেলার সৃষ্টি হয়েছে তা আমরা জেনে বুঝেই ওই ধরনের একটা গোলমেলে দেশের দেশের সঙ্গে যুক্ত করব কেন! এটা আমরা কখনোই করব না। তাই এসব কথা না বলে মিয়ানমার যেন নাগরিকেদের ফিরিয়ে নিয়ে যায়, কংগ্রেস ম্যান শেরম্যানের সেটাই করা উচিত। সেটাই হবে মানবিক দিক। এভাবে একটা দেশের ভেতরে এভাবে গোলমাল পাকানো এটা কোনভাবেই ঠিক না।

শেখ হাসিনা বলেন, যেখানেই তারা হাত দিয়েছে সেখানেই তো আগুন জ্বলছে। কোথাও তো শান্তি আসেনি বরং জঙ্গিবাদ সৃষ্টি হয়েছে। অশান্তির সৃষ্টি হয়েছে। আমাদের এই অঞ্চলটা আমরা একটু শান্তিপূর্ণভাবে থাকার চেষ্টা করছি, এখানেও তাদের আগুন লাগানোর প্রচেষ্টা, এটা কখনোই গ্রহণযোগ্য না।

উল্লেখ্য, সম্প্রতি কংগ্রেসে পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ এশিয়ার জন্য বাজেট বিষয়ক শুনানিতে মিয়ানমারের রাখাইন রাজ্যকে বাংলাদেশের অন্তর্ভুকির প্রস্তাব ওঠে। কংগ্রেসের প্রতিনিধি পরিষদের এশিয়া প্রশান্ত-মহাসাগরীয় উপকমিটির চেয়ারম্যান ব্রাড শেরম্যান মিয়ানমারের রাখাইন রাজ্যকে দেশটি থেকে আলাদা করে দিয়ে বাংলাদেশের সঙ্গে যুক্ত করার সম্ভাবনার কথা বিবেচনার জন্য পররাষ্ট্র দফতরের প্রতি এই আহ্বান জানান।

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

12 + eleven =