যেসব জিনিষের উপর যাকাত ফরয (২য় পর্ব)

হোছাইন আহমাদ আযমী : যেসব জিনিষের উপর যাকাত ফরয হয়ঃ (২য় পর্ব)
৬। মৌলিক প্রয়োজন থেকে উদ্ধৃত্ত টাকা-পয়সা নিসাব পরিমান হলে এবং এক বছর স্থায়ী হলে বছর শেষে তার যাকাত আদায় ফরয হয়। (মুসান্নাফে আব্দুর রাযযাক ৭০৯১,৭০৯২)
৭। তদ্রƒপ ব্যাংক ব্যালেন্স, ফিক্রড ডিপোজিট, বন্ড, সার্টিফিকেট ইত্যাদি নগদ টাকা পয়সার মতই। এসবের উপরও যাকাত ফরয হয়।
৮। টাকা-পয়সা ব্যবসায় না খাটিয়ে এমনি রেখে দিলে তাতে যাকাত ফরয হয়। (আদ্দুররুল মুখতার ২/২৬৭; রদ্দুল মুহতার ২/২৬২,৩০০)
৯। হজ্বের উদ্দেশ্যে কিংবা ঘর-বাড়ী নির্মাাণ, ছেলে-মেয়ে বিয়ে-শাদী ইত্যাদি প্রয়োজনের জন্য যে অর্থ সঞ্চয় করা হচ্ছে তাও এর ব্যাতিক্রম নয়। সঞ্চিত অর্থ পৃথকভাবে কিংবা অন্যান্য যাকাতযোগ্য সম্পদের সাথে যুক্ত হয়ে নিসাব পরিমান হলে এবং নেসাবের উপর এক বছর অতিবাহিত হলে যাকাত ওয়াজিব হবে। বছর পূর্ণ হওয়ার আগে তা যদি খরচ হয়ে যায় তাহলে যাকাত ফরয হবেনা। (মুসান্নাফে ইবনে আবী শায়বা হাদীস ১০৩২৫)
১০। দোকান-পাটে যা কিছু বিক্রয়ের উদ্দেশ্যে রাখা থাকে তা বাণিজ্য দ্রব্য। এর মুল্য নেসাব পরিমান হলে যাকাত আদায় করা ফরয। (সুনানে আবু দাউদ১/২১৮ মুসান্নাফে আব্দুর রাযযাক ৭১০৩, ৭১০৪;)
১১। ব্যবসার নিয়তে কোন কিছু ক্রয় করলে তা স্থাবর সম্পত্তি যেমন জমি-জমা, ফ্ল্যাট কিংবা অস্থাবর সম্পত্তি যেমন মুদী সামগ্রী, কাপড়-চোপড়, অলংকার, নির্মাণ সামগ্রী, গাড়ী, ফার্নিচার, ইলেক্ট্রনিক্স সামগ্রী, হার্ডওয়ার সামগ্রী, বই পুস্তক ইত্যাদি তা বানিজ্য দ্রব্য বলে গণ্য হবে এবং মুল্য নেসাব পরিমান হলে যাকাত ফরয হবে। (মুসান্নাফে আব্দুর রাযযাক হাদীস ৭১০৩,৭১০৪)

বিজ্ঞানের দৃষ্টিতে রোযা-২৩
মস্কোর মানসিক রোগ ইনিস্টিটিউটের পরিচালক ডা. ইকোলাইট বিগত ৫০ বছর যাবৎ মাসে মাসে রোযা রাখতেন। তাকে যদি বর্তমান সময়ের গুরুত্বপূর্ণ আবিস্কার সম্পর্কে প্রশ্ন করা হয় যে, মঙ্গোলিয়ায় ডাইনোসরের ডিম প্রাপ্তি, সৌরশক্তির মাধ্যমে ঘড়ি চালানো, টেলিভিশন, পরমানু শক্তি, ও হাইড্রোজেন বোমার মধ্যে কোনটি গুরুত্বপূর্ণ আবিস্কার? তিনি উত্তরে বলেন, সেটা হলো রোযার মাধ্যমে বয়স্ক লোকদেরকে যুবকের শারীরিক বুদ্ধি বিবেক ও আত্মিক শক্তি ফিরিয়ে দেয়া। এবং বার্ধক্যেও উপকরণগুলোকে বাধা প্রদান করা। আমি ৮৫ বছর বয়সে যেভাবে চলাফেরা করতে পারি, আমার চাইতে কম বয়সের লোকেরাও তা পারেনা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × two =

SinglePostBottom