নয় মাসে সঞ্চয়পত্র বিক্রি ৬৮ হাজার কোটি টাকা

নিউজ ডেস্ক : চলতি অর্থবছরের নয় মাসে ৬৮ হাজার কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। এই হিসেব গত বছরের একই সময়ের চেয়ে সাড়ে ১৩ শতাংশ বেশি। এই সময়ে নিট সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ৪০ হাজার কোটি টাকার মতো। প্রবৃদ্ধির পরিমাণ ৮ দশমিক ২৩ শতাংশ। বাজেট ঘাটতি মেটাতে সরকার চলতি অর্থবছরে সঞ্চয়পত্র থেকে যে পরিমাণ অর্থ ধার করার লক্ষ্য ধরেছিল, তার চেয়েও ৫২ শতাংশ বেশি নিয়ে ফেলেছে নয় মাসেই।

জাতীয় সঞ্চয় অধিদপ্তরের তথ্য বিশ্লেষণে দেখা যায়, চলতি ২০১৮-১৯ অর্থবছরের জুলাই-মার্চ সময়ে সবমিলিয়ে ৬৮ হাজার ২৫৮ কোটি টাকার বিভিন্ন ধরনের সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। গত অর্থবছরের একই সময়ে বিক্রির পরিমাণ ছিল ৬০ হাজার ১২৫ কোটি টাকা। এ হিসাবে জুলাই-মার্চ সময়ে গত অর্থবছরের একই সময়ের চেয়ে সঞ্চয়পত্রের মোট বিক্রি বেড়েছে ১৩ দশমিক ৫২ শতাংশ।

জুলাই-মার্চ সময়ে নিট সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ দাঁড়িয়েছে ৩৯ হাজার ৭৩৩ কোটি ২১ লাখ টাকা। গত অর্থবছরের জুলাই-মার্চ সময়ে নিট বিক্রির পরিমাণ ছিল ৩৬ হাজার ৭০৯ কোটি টাকা। সে হিসাবে জুলাই-মার্চ সময়ে সরকার সঞ্চয়পত্র থেকে ৩৯ হাজার ৭৩৩ কোটি ২১ লাখ টাকা ঋণ নিয়েছে।

এবারের বাজেটে সরকার সঞ্চয়পত্র থেকে ২৬ হাজার ১৯৭ কোটি টাকা ঋণ বা ধার করার লক্ষ্য ঠিক করেছিল। এ হিসাবেই অর্থবছরের নয় মাসেই সঞ্চয়পত্র থেকে লক্ষ্যমাত্রার চেয়েও প্রায় ৫২ শতাংশ বেশি অর্থ ধার করে ফেলেছে সরকার।

জাতীয় সঞ্চয় অধিদপ্তরের তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত কয়েক বছর ধরেই সঞ্চয়পত্র বিক্রি বাড়ছে। ২০১১-১২ অর্থবছরে মোট সঞ্চয়পত্র বিক্রির পরিমাণ ছিল ১৮ হাজার ৯৫৫ কোটি ৩৫ লাখ টাকা। ২০১২-১৩ অর্থবছরে তা বেড়ে দাঁড়ায় ২৩ হাজার ৩২৭ কোটি টাকা। ২০১৩-১৪, ২০১৪-১৫ এবং ২০১৫-১৬ অর্থবছরে বিক্রির পরিমাণ ছিল যথাক্রমে ২৪ হাজার ৩১০ কোটি, ৪২ হাজার ৬৬০ কোটি এবং ৫৩ হাজার ৭১২ কোটি টাকা। ২০১৬-১৭ অর্থবছরে বিক্রির পরিমাণ ছিল ৭৫ হাজার ১৩৫ কোটি টাকা। গত ২০১৭-১৮ অর্থবছরে বিক্রি হয় ৭৮ হাজার ৭৮৫ কোটি টাকার সঞ্চয়পত্র। মার্চে বিক্রি ৭২৪৬ কোটি টাকা সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। নিট বিক্রি হয়েছে ৪ হাজার ১৩১ কোটি টাকা। গত বছরের মার্চে সঞ্চয়পত্রের মোট বিক্রির পরিমাণ ছিল ৬ হাজার ২৯৩ কোটি টাকা। নিট বিক্রির ছিল ৩ হাজার ৫৮৯ কোটি টাকা।

(Visited 1 times, 1 visits today)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × four =