আপেল কুল চাষে স্বাবলম্বী রুহুল

নিজস্ব প্রতিবেদক : গোদাগাড়ীর গোলাই গ্রামের মৃত আলী মোহাম্মদের ছেলে কৃষক রুহুল আমিন লেখাপড়া তেমন বেশিদূর এগিয়ে নিতে না পারলেও মেট্রিক পাস করে কলেজের পড়তে পড়তে লেখাপড়ার ইতি টাটেন। এরপর বাবার সংসারের হাল ধরেন। কিন্তু একমাত্র ফসল ধান চাষ করে সংসার পরিচালনা করতে হিমশিম খান। পরে গোদাগাড়ী উপজেলা উপ-সহকারী কৃষি অফিসার শহিদুল আলম টিপুর পরামর্শে সাড়ে ৩ বিঘা জমিতে বরই বাগান করেন ২০০২ সালে।

বুধবার দুপুরে তাঁর বাগানে গেলে এই কথাগুলো বলেন, রুহুল আমিন। তিনি বলেন, এই আপেল কুল শুরুতে চাষ করতে সে সময়ে ত্রিশ হাজার টাকা ব্যয় হয়। বরই আসার পরে প্রথমবারে তিনি মাত্র খরচ বাদে দশ হাজার টাকা লাভ করেন। এরপর আর তাঁকে পিছু ফিরে তাকাতে হয়নি।

তিনি আরো বলেন, রোপণের পর থেকে সতের বছর ধরে এই বাগান হতে বড়ই উত্তোলন করছেন। বাগানে ১৬০টি বরই গাছ রয়েছে। প্রতিবছর সার, কীটনাশক, লেবার ও সেচসহ তিন বিঘায় মোট প্রায় একলক্ষ টাকা ব্যয় হয়। কিন্তু তিনি প্রতি বছর গড়ে বড়ই বিক্রি করেন সাড়ে তিন লক্ষ টাকার। এতে প্রতিবছর খরচ বাদে লাভ হয় গড়ে আড়াই লক্ষ টাকা। আপেল কুল চাষ করে তিনি এখন পুরোপুরি একজন সফল কৃষক ও সাংসারিকভাবে স্বাবলম্বী। তাঁর সংসারে এখন কোন অভাব নাই। ছেলে মেয়েসহ চার সদস্যের পরিবার নিয়ে তিনি এখন সুখে দিন কাটাচ্ছেন। নিজ বাড়িতে ইট দিয়ে বাড়ি নির্মাণ করেছেন। সন্তানদের লেখাপড়া করাচ্ছে। এছাড়াও আত্মীয়স্বজনদের সহযোগিতাসহ সমাজে মাথা উঁচু করে এখন চলতে পারছেন। সর্বদিক দিয়ে তিনি এখন সুখে শান্তিতে বসবাস করছেন। আগামী বছর আরো দেড় বিঘা জমিতে তিনি আপেল কুলের বাগান করবেন বলে জানান তিনি।

রোগবালাই সম্পর্কে জানতে চাইলে রুহুল বলেন, সাদা মাছি, ফল ছিদ্রকারী পোকা বেশী আক্রমণ করে। এছাড়াও ফল ছিদ্রকারী কিরা পোকা কুলের উপরীভাগ এবং সাস খেয়ে ফেলে। এই সকল পোকার আক্রমণ থেকে রক্ষা পেতে প্রতি মৌসুমে ইমিটা ক্লোরোফিড গ্রুপের কীটনাশক, সাইফার মেথ্রিন, রেভা ও নাইট্রোজেন গ্রুপের কীটনাশক প্রয়োজন মাফিক মৌসুমে প্রায় ছয়বার স্প্রে করেন বলে জানান। এছাড়াও গাছকে সতেজ রাখতে প্রতি মৌসুমে পুরো বাগানে ১০০ কেজি ফসফেট, ১২৫ কেজি ইউরিয়া, ডিএপি ১৫০ কেজি, জিংক ১০ কেজি ও সালফার ৮ কেজি প্রয়োগ করেন। সেইসাথে ৫-৬ বার বাগানে সেচ দেন। এদিকে গোদাগাড়ীর দেওপাড়া ব্লকের উপসহকারী কৃষি অফিসার জানান তাঁর ব্লকে ১২টি কুল বাগান রয়েছে। আগামীতে আরো বাড়বে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + 12 =

SinglePostBottom