আত্রাইয়ে ভুট্টাক্ষেতে ফল আর্মিওয়ার্ম পোকার আক্রমণ

প্রকাশিত: শুক্রবার, এপ্রিল ৫, ২০১৯ । সময়:- ১১:৫৯ । খবর: কৃষি

নিউজ ডেস্ক : নওগাঁর আত্রাইয়ে ভুট্টা ক্ষেতে ফল আর্মিওয়ার্ম নামে ফসল বিধ্বংসী নতুন এক পোকার আক্রমণ দেখা দিয়েছে। গত এক সপ্তাহে উপজেলার প্রায় প্রতিটি মাঠে ফল আর্মিওয়ার্ম পোকা ছড়িয়ে পড়েছে। কীটনাশক দিয়েও প্রতিকার পাওয়া যাচ্ছে না বলে জানিয়েছেন কৃষকেরা। দ্রুত প্রতিরোধ করা না গেলে বড় ক্ষতির মুখে পড়বেন কৃষকেরা।

কৃষকরা অভিযোগ করেছেন, এই পোকা দমনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কার্যালয়ের পক্ষ থেকে কোন ধরণের সহযোগিতা করা হচ্ছে না।।

উপজেলার বিভিন্ন এলাকার কৃষকদের সাথে কথা বলে জানা গেছে, উপজেলার শাহাগোলা ইউনিয়নের জাতোপাড়া, ভোঁপাড়া ইউনিয়নের মহাদিঘী, হাটকালুপাড়া ইউনিয়নের কিছু অংশ, আহসানগঞ্জ ইউনিয়নের শুটকিগাছা, বেওলা, চৌবাড়ি, পাঁচুপুর ইউনিয়নসহ বিভিন্ন এলাকার ভুট্টা ক্ষেতে ফল আর্মিওয়ার্মের আক্রমণ দেখা দিয়েছে। গাছের পাতা থেকে শুরু করে কান্ড পর্যন্ত খেয়ে ফেলছে এই পোকা। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ক্ষেতের পরিমাণ। কয়েক’শ হেক্টর ফসল নষ্ট হতে চলেছে। এই পোকা দমনে কৃষকদের নেওয়া কোন পদক্ষেপই কাজে আসছে না।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপজেলা কার্যাললের হিসেবে, ভুট্টা আবাদ লাভজনক হওয়ায় উপজেলায় এবার লক্ষ্যমাত্রার চেয়ে বেশি জমিতে ভুট্টার আবাদ করা হয়েছে। ৪৬ হাজার হেক্টর জমিতে ভুট্টার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে চাষ হয়েছে ৫১ হাজার হেক্টর জমিতে। তবে ফল আর্মিওয়ার্ম দমন করা না গেলে বড় ক্ষতি হবে কৃষকদের। পরিণত বয়সে ও একটি পোকা অসংখ্য বাচ্চা দেয়। দিনে গাছের কান্ড ও মাটিতে লুকিয়ে থাকলেও সন্ধ্যার পর থেকে ছড়িয়ে পড়ে ফসলের গাছে।

উপজেলার ভোঁপাড়া ইউনিয়নের মহাদিঘী গ্রামের কৃষক রফিকুল ইসলাম বলেন, যেভাবে ফসলে পোকার আক্রমণ দেখা দিয়েছে তাতে কৃষকদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।এই পোকা দমন করতে না পারলে তাঁদের বিরাট ক্ষতি হয়ে যাবে। এ পোকার আক্রমণ থেকে রক্ষা পেতে উপজেলা কৃষি কর্মকর্তাদের কোন প্রকার সাহায্য-সহযোগিতা পাচ্ছেন না বলেও অভিযোগ করেন তিনি। নিজেরাই কিছু কিটনাশক দিয়ে এ পোকার হাত থেকে বাঁচতে চেষ্টা করছি।

এ বিষয়ে জানতে চাইলে উপজেলা কৃষি অফিসার কেএম কাউছার হোসেন জানান, এই পোকা আমাদের এলাকায় এই প্রথম দেখা দিয়েছে। ফল আর্মিওয়ার্ম পোকার আক্রমণে দেরিতে চাষ করা ভুট্টার ক্ষেতে দেখা গেছে।পোকা দমনে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।

কৃষি তথ্য সার্ভিস (এআইএস) সূত্রে জানা গেছে, ফল আর্মিওয়াম বিশ্বব্যাপী একটি মারাত্নক বিধংসী পোকা হিসাবে বিবেচিত হচ্ছে। এটি মূলত আমেরিকা মহাদেশের পোকা। ২০১৬ সালে আফ্রিকা এবং ২০১৮ সালে দক্ষিন এশিয়ার বিভিন্ন দেশে বিশেষত ভারত, শ্রীলঙ্ককায় এদের আক্রমণ দেখা যায়। ২০১৮ সালে নভেম্বরে দেশের উত্তরা ও পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় এর উপস্থিতি প্রথমবারের মতো রেকর্ড করা হয়। এটি ভুট্টা, তুলা, বাদাম, তামাক বিভিন্ন ধরনের ফল, সবজিসহ প্রায় ৮০টি ফসলে আক্রমণ কওে থাকে। তবে ভুট্টা ফসলে এর আক্রমণের হার সর্বাধিক। পোকাটি কীড়া অবস্থায় গাছের পাতা ও ফল খেয়ে থাকে। কীড়া পুর্ণাঙ্গ হবার আগে এটি রাক্ষুসে হয়ে উঠে এবং ফসলের ব্যাপক ক্ষতি করে। পোকাটি বিভিন্ন উদ্ভিদ ও উদ্ভিদজাত উপাদান যেমন চারা, কলম, চারাসংলগ্ন মাঠির মাধ্যমে বিস্তার লাভ করে। পুনাঙ্গ পোকা বাতাসের সঙ্গে কয়েক’শ কিলোমিটার পর্যন্ত উড়ে গিয়ে ছড়িয়ে পড়তে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 12 =

SinglePostBottom